বাইবেলের গল্প

বাতাস ও আগুন!

যীশু ও তাঁর শিষ্যেরা যিরূশালেমের বাইরে জৈতুন পাহাড়ে গেলেন। যীশুর স্বর্গে চলে যাবার সময় হয়েছে। সময়টি ছিল যীশুর মৃত্যু থেকে জীবিত হওয়ার ছয় সপ্তাহ পরে।
যীশু বললেন, ‘ষুব তাড়াতাড়িই ঈশ্বর তোমাদের কাছে তাঁর আত্মা পাঠিয়ে দেবেন। খুব সাহসের সঙ্গে কথা বলতে তিনি তোমাদের শক্তি যোগাবেন। আমি পৃথিবীতে থাকতে যা যা করেছি তোমরা প্রথমে তা যিরূশালেমে, এরপর যিহূদিয়া, শমরিয়া, এমনটিক সারা পৃথিবীতে তা বলবে। তাদের এই সুখবর দেবে যে, তারা যেসব অন্যায় কাজ করে তা থেকে যদি তারা ফিরে আসে ও আমার উপর নির্ভর করে তবে তাদের ক্ষমা করা হবে। আমি তাদের নতুন জীবব দেব।’

যীশু যখন এই সব কথা বলছিলেন তখন তাঁকে স্বর্গে তুলে নেওয়া হল। তারা যখন তাকিয়ে থেকে যীশুর স্বর্গে চলে যাওয়া দেখছিলেন তখন একখন্ড মেঘ তাদের ঢেকে ফেলল। তখন হঠাৎ দু’জন উজ্জ্বল সাদা পোশাক পরা লোককে তাদের সঙ্গে দাঁড়িয়ে থাকতে দেখলেন।
উজ্জ্বল সাদা পোশাক পরা লোকেরা বললেন, ‘যীশু ঈশ্বরের সঙ্গে থাকবার জন্য চলে গেছেন। কিন্তু আবার তিনি ফিরে আসবেন।’
পঞ্চাশত্তমীর দিনে (যিহূদীদের ফসল কাটার উৎসব) যীশুর শিষ্যেরা যিরূশালেমের একটি ঘরে একত্র হয়েছিলেন। সেখানে হঠাৎ ঝড়ো হওয়ার শব্দ শোনা গেল আর আগুনের জিহ্বা প্রত্যেকের মাথা স্পর্শ করল।
যীশু যেমন প্রতিজ্ঞা করেছিলেন তেমনি ঈশ্বর তাঁর আত্মাকে পাঠিয়ে দিলেন। শিষ্যেরা কথা বলতে শুরু করলেন তাদের নিজেদের ভাষায় নয়, কিন্তু যে ভাষা তারা কখনও শেখেননি সেই ভাষায় তারা কথা বলতে লাগলেন!

উৎসবের কারণে যিরূশালেমে অনেক যিহূদীরা এসেছিল। তারা মিসর, উত্তর আফ্রিকা, পারস্য, ক্রীট ও আরব দেশ থেকে সেখানে এসেছিল। এসব লোকেরা আশ্চর্য হল এই ভেবে যে, তারা তাদেও নিজ নিজ ভাষায় ঈশ্বরের মহৎ মহৎ কাজের কথা শিষ্যদের বলতে শুনলেন।
পিতর উঠে দাঁড়িয়ে কথা বলতে শুরু করলেন। তিনি বললেন, ‘আমি আপনাদের যীশুর বিষয়ে বলতে চাই।’ তখন পিতর যীশু যেসব আশ্চর্য আশ্চর্য কাজ করেছেন ও শিক্ষা দিয়েছেন, কিভাবে লোকেরা যীশুকে ক্রুশে দিল এবং ঈশ্বর কিভাবে তাঁকে আবার জীবিত করলেন- সব কথা তাদের বললেন।
পিতর বললেন যে, তারা ভীষণ অন্যায় করেছে। তারা ঈশ্বরের প্রতিজ্ঞা-করা রাজাকে ক্রুশে দিয়ে মেরে ফেলেছে।
তারা বলল, ‘আমরা এখন কি করতে পারি।’
উত্তরে পিতর তাদের বললেন, ‘ঈশ্বরের কাছে ক্ষমা চান। নতুন জীবন শুরু করুন। যীশুর নামে বাপ্তিস্ম গস্খহণ করুন। তিনি সবসময় আপনাদের সাথে থাকবেন ও সাহায্য করবেন।’
সেদিন তিন হাজার লোক প্রভু যীশুর উপর বিশ্বাস করে খ্রীষ্টিয়ান হল।

প্রেরিত ১-২

মন্তব্য লিখুন

মন্তব্য লিখতে এখানে ক্লিক করুন