বাইবেলের গল্প

যীশুর বারো জন বন্ধু

যারা যীশুর শিক্ষা শুনত তারা সবাই বেশ অবাক হত। এসব শিক্ষা যেন একেবারে নতুন। তিনি সাহস ও ক্ষমতা নিয়েই সবাইকে শিক্ষা দিতেন। তিনি যখন অসুস্থ লোকদের সুস্থ করতে শুরু করলেন তখন তাঁর কথা যেন আগুনের মত চারদিকে ছড়িয়ে পড়ল।

অনেক দূরের ও কাছের লোকেরা তাঁর কাছে আসত আর তিনি সকাল থেকে রাত পর্যন্ত তাদের নিয়ে ব্যস্ত থাকতেন। তাঁর নিজের জন্য কোন সময়ই তিনি পেতেন না। যখন তিনি কোন জায়গায় যেতেন তখন অনেক মানুষ তাঁর পিছনে পিছনে চলত। তিনি অনেক সময় ক্লান্ত হয়ে পড়লেও কখনও লোকদের ছেড়ে চলে যেতেন না।
একদিন অনেক লোক সাগরের পাড়ে ভিড় করেছে। যীশু তা দেখে পিতরের নৌকায় উঠলেন।
তিনি নৌকাটি একটু দূরে নিতে বললেন। তারপর তিনি সেখান থেকে লোকদের কাছে ঈশ্বরের কথা শিক্ষা দিলেন।

এরপর তিন পিতরকে নৌকাটি একটু দূরে নিয়ে গিয়ে জাল ফেলতে বললেন।
তখন পিতর বললেন, ‘সারা রাত অনেক কষ্ট করেছি কিন্তু আমরা কোন মাছই ধরতে পারি নি, কিন্তু আপনি যখন বলছেন…।’
পিতর ও আন্দ্রিয় একটু দূরে গিয়ে জাল ফেললেন আর এত মাছ জালে ধরা পড়ল যে, তারা তা টেনে তুলতে পারছিলেন না।
তারা চিৎকার করে তাদের সঙ্গীদের ডাকলেন, ‘এস, আমাদের সাহায্য কর।’ তখন যাকোব ও যোহন অন্য একটি নৌকা নিয়ে এসে তাদের সাহায্য করলেন। ঐ সময় এত মাছ ধরা পড়ল যে, তাদের নৌকাগুলো একেবারে ভরে গেল।

তারা যখন সাগর তীরে ফিরে যাচ্ছিলেন তখন যীশু তাদের বললেন, ‘আপনারা মাছ ধরা ছেড়ে আমার সঙ্গে আসুন, এখন থেকে আপনারা মানুষ ধরবেন।’
যীশুর সব শিষ্যরাই কিন্তু জেলে ছিলেন না। একদিন যীশু রাস্তা দিয়ে যাচ্ছিলেন, তখন তিনি দেখলেন মথি নামে এক কর-আদায়কারী তার কর-আদায়ের অফিসে বসে আছে।
যীশু তাকে বললেন, ‘আমার সঙ্গে আসুন।’ তখন থেকে মথি তাঁর শিষ্য হয়ে তাঁর সঙ্গে সঙ্গে চলতে লাগলেন।

কর-আদায়কারীরা যিহূদীদের কাছ থেকে কর আদায় করে রোমীয় সরকারকে দিত। তারা অনেক সময়ই নির্ধারিত করের চেয়ে বেশী আদায় করে নিজেরা রেখে দিত ও ধনী হতো। তাই যিহূদীরা তাদের ঘৃণা করত, এতে অবাক হবার কিছু ছিল না।

মথি তার বাড়ীতে যীশুর জন্য একটি ভোজের ব্যবস্থা করল। এতে ধর্ম-নেতারা আশ্চর্য হয়েছিল এই ভেবে যে, যীশু কর আদায়কারীর বাড়ীতে গিয়েছেন।
তারা বলল, ‘দেখ, তিনি পাপীদের সঙ্গে মেলামেশা করেন।’

উত্তরে যীশু বললেন, ‘আমি ডাক্তার, সুস্থদের ডাক্তারের দরকার নেই কিন্তু যারা অসুস্থ আমি তাদের চিকিৎসা করি। আমি এই সব লোকদেরই ঈশ্বরের পথে ফিরিয়ে আনবার জন্য এসেছি।’
রাতে যখন লোকেরা তাদের বাড়ীতে চলে যেত তখন যীশু একাকী পাহাড়ের উপরে উঠে শান্ত পরিবেশে প্রার্থনা করতেন। মাঝে মাঝে তিনি সারা রাত ধরে প্রার্থনা করতেন। একদিন সারা রাত প্রার্থনা করবার পর তিনি বারো জনকে বেছে নিলেন তাঁর বিশেষ বন্ধু হবার জন্য। তারা হলেন: শিমোন, যাকে তিনি পিতর নামও দিলেন; শিমোনের ভাই আন্দ্রিয়; যাকোব ও যোহন; ফিলিপ ও বর্থলময়; মথি ও থোমা; আলফেয়ের ছেলে যাকোব; শিমোন ও যাঁকে মৌলবাদী বলা হয়; যাকোবের ছেলে যিহুদা ও যিহুদা ইস্কারিয়োৎ (যে পরে যীশুর সঙ্গে বেইমানী করেছিল)। এই বারো জন শিষ্য যীশুর সব জায়গায় যেতেন। তারা ছিলেন তাঁর ঘনিষ্ঠ বন্ধু এবং যীশু ছিলেন তাদের শিক্ষক বা গুরু।

লূক ৫, ৬:১২-১৬

মন্তব্য লিখুন

মন্তব্য লিখতে এখানে ক্লিক করুন

ক্রাইষ্টবিডি রেডিও