বাইবেলের গল্প

বিশ্রামবারের বিষয়ে সমস্যা

সাধারণ লোকেরা যীশুকে ভালবাসতেন- এবং তিনিও তাদের ভালবাসতেন। তাদের মধ্যে অনেকেই তাদের বাড়ী-ঘর, কাজ-কর্ম ও পারিবার-পরিজন ছেড়ে তাঁর পিছনে পিছনে যেত।
যীশুর অনেক বন্ধু ছিল এবং তাঁর অনেক শত্রুও তৈরী হল। তাঁর জনপ্রিয়তা বেড়ে যাচ্ছে দেখে অনেক ধর্মীয় নেতা ও শিক্ষক তাঁকে হিংসা করতে লাগল।

ফসল কাটার সময়ে এক বিশ্রামবারে যীশু ও তাঁর শিষ্যেরা একটি জমির ভেতর দিয়ে হেঁটে যাচ্ছিলেন। খিদে পেয়েছিল বলে তাঁর শিষ্যেরা গমের কিছু শিষ ছিঁড়ে খাচ্ছিলেন। ফরীশীরা, যারা খুব নিয়মিত ভাবে ধর্মীয় নিয়ম-কানুন পালন করত বলে অহংকার করত- এসব দেখে তারা ভীষণ অবাক হল।

তারা বলল, ‘ তোমরা বিশ্রামবারের নিয়ম ভেঙ্গেছ। তোমরা তোক কাজ করছ- কিন্তু বিশ্রামবারে কোন কাজ করা নিষেধ!’
যীশু উত্তরে তাদের বললেন, ‘ঈশ্বর বলেছেন, “আমি দয়া চাই।” তাই লোকদের দোষী করে আপনারা ভুল করছেন, আসলে তারা দোষী নয়।’

এরপর যীশু ঐ এলাকার একটি সমাজ-ঘরে গেলেন। সেখানে এক লোকের হাত অবশ হয়ে গিয়েছিল। লোকেরা লক্ষ্য রাখছিল যে, যীশু তাকে সুস্থ করেন কিনা। কারণ এটিও তো একটি ‘কাজ’।
যীশু তাদের জিজ্ঞেস করলেন, ‘বিশ্রামবারের আইন-কানুন কি কি করতে আমাদের অনুমোদন করে? সাহায্য করতে নাকি ক্ষতি করতে? মানুষের জীবন বাঁচাতে নাকি ধ্বংস করতে? বিশ্রামবারে কোন ভেড়া গর্তে পড়ে গেলে আপনরা কি সেটিকে উঠিয়ে আনেন না? এানুষ মানুষ কি তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ নয়?’

এরপর তিনি সেই লোকটিকে বললেন, ‘আপনার হাত বাড়িয়ে দিন।’ এতে সেই লোকটির হাত আগের মত ভাল ও সবল হল।
আরেক দিন যিরূশালেমে বৈৎসদা নামে একটি পুকুর পারে যীশু এক লোককে একট মাদুরের উপরে শুয়ে থাকতে দেখলেন। সে আটত্রিশ বছর ধরে অসুখে ভুগছে।

যীশু তাকে জিজ্ঞেস করলেন, ‘আপনি কি সুস্থ হতে চান? তাহালে আপনি উঠুন। আপনার বিছানা তুলে নিয়ে হেঁটে যান!’
যেহেতু সেই দিনটি ছিল বিশ্রমাবার তাই লোকটি যখন সুস্থ হয়ে তার বিছানা তুলে নিয়ে হেঁটে বেড়াচ্ছিল, তখন যিহূদী ধর্মীয় নেতারা তাকে গালমন্দ করল। এরপর তারা যীশুর কাছে এল।

যীশু তাদের বললেন, ‘ঈশ্বর সব সময় কাজ করছেন। তাই আমাকেও সব সময় কাজ করতে হবে।’
এতে তারা ভীষণ রেগে গেলেন। কারণ যীশু তাদের আইন-কানুন ভেঙ্গেছেন। তারচেয়েও বড় কথা হল তিনি নিজেকে ঈশ্বরের সমান করে তুলেছেন।

মথি ১২:১-১৪; যোহন ৫

মন্তব্য লিখুন

মন্তব্য লিখতে এখানে ক্লিক করুন