বাইবেলের গল্প

কয়েকজন ফরীশি ও তাদের প্রশ্ন

ধর্মীয় নেতারা ও ফরীশীরা যীশুকে হিংসা করত ও তাঁকে নিয়ে তাদের ভয় ছিল। তারা তাঁকে ঘৃণা করত এবং চাইত যেন তাদের পথ থেকে তিনি সরে দাঁড়ান। তাই তারা তাঁকে ফাঁদে ফেলবার জন্য নানান প্রশ্ন করত। কিন্তু যীশু সবসময়ই তাদের উত্তর দিতেন।

দয়ালু শমরীয়

ফরীশীদের একজন বলল, ‘গুরু নতুন জীবন পাবার জন্য আমাকে কি করতে হবে?’
উত্তরে যীশু বললেন, ‘ঈশ্বরের আইন-কানুনে কি লেখা আছে?
লোকটি বলল, ‘ তোমার সমস্ত অন্তর, সমস্ত মন ও সমস্ত শক্তি দিয়ে ঈশ্বরকে ভালবাস এবং তোমার প্রতিবেশীকে নিজের মত করে ভালবাস।’
যীশু বললেন, ‘ঠিকই বলেছেন।’
লোকটি আবারও জিজ্ঞেস করল, ‘এর অর্থ কি? কে তোমার প্রতিবেশী?’
তখন যীশু একটি গল্প বললেন।
‘একজন লোক যিরূশালেম থেকে যিরীহো শহরে যাচ্ছিল। একটি নির্জন জায়গায় একদল ডাকাত তাকে আক্রমণ করে সবকিছু কেড়ে নিল ও তাকে মেরে জখম করে ফেলে রেখে গেল।
‘এর কিছুক্ষণ পরেই সেই পথ দিয়ে এক পালক যাচ্ছিল। সে সেই অসুস্থ লোকটিকে সেখানে দেখতে পেল। কিন্তু তাকে কোন সাহায্য করল না। সে তাকে পাশ কাটিয়ে রাস্তার অন্য পাশ দিয়ে চলে গেল।
‘এর কিছুক্ষণ পরে একজন ধর্ম-শিক্ষক সেই পথ দিয়ে যাচ্ছিল। সেও সেই আধমরা লোকটিকে সেখানে দেখতে পেয়েও কোন সাহায্য না করে চলে গেল।
‘একই পথ দিয়ে তখন এক শমরীয় লোক যাচ্ছিল। সে সেই লোকটিকে রাস্তার পাশে পড়ে থাকতে দেখে থামল। সে তার জখম হওয়া জায়গাগুলো ধুয়ে পরিষ্কার কাপড় দিয়ে বেঁধে দিল। এরপর সে তাকে তার নিজের গাধায় চড়িয়ে কাছাকাছি একটি ক্লিনিকে নিয়ে গেল। পরের দিন তার যাবার সময় হলে সে ক্লিনিকের ম্যানেজারকে কিছু টাকা দিয়ে বলল, ‘এই লোকটির যতœ নিন। এর যতœ নিতে যদি এর চেয়েও বেশি খরচ হয় তবে আমি ফেরার পথে তা শোধ করে দেব।’ একজন যিহূদী একজন শমরীয়কে ঘৃণা করলেও এই শমরীয় লোকটি এই যিহূদীর প্রতি এসব করল।
যে লোকটি প্রশ্ন করেছিল যীশু তাকে জিজ্ঞেস করলেন, ‘এখন বলুন, এই লোকগুলোর মধ্যে সেই লোকটির প্রকৃত প্রতিবেশী কে?
লোকটি বলল, ‘যে তাকে সাহায্য করল সেই তার প্রতিবেশী।’
যীশু বললেন, ‘যান, আপনিও সেই লোকটির মতই করুন।’

ফরীশী ও কর-আদায়কারী

যীশু এই গল্পটি সেইসব লোকের কাছে বললেন যারা নিজেদের সব সময়ই ধার্মিক মনে করে ও অন্যদেরকে ছোট করে দেখে।
‘দু’জন লোক প্রার্থনা করতে ঈশ্বরের মন্দিরে গেল। তাদের মধ্যে একজন ফরীশী ও অন্যজন কর-আদায়কারী।
‘তাদের মধ্যে ফরীশী এভাবে প্রার্থনা করতে শুরু করল:
“হে ঈশ্বর আমি তোমার ধন্যবাদ করি যে, আমি অন্য লোকদের মত লোভী নই, আমি কর-আদায়কারীর মত অন্যকে ঠকাই না। আমি তোমার আইন-কানুন মেনে চলি। আমি যা আয় করি তার দশমাংশ তোমার মন্দিরে দিয়ে থাকি।”
‘অন্যদিকে কর-আদায়কারী মাথা উঁচু করে দাঁড়াতে সাহস পেল না, সে তার পাপের জন্য খুবই লজ্জিত হল।
সে বলল, “হে ঈশ্বর, এই পাপীর প্রতি দয়া কর।”
যীশু বললেন, ‘আমি আপনদের বলছি, ফরীশী নয় কিন্তু সেই কর-আদায়কারীকে ঈশ্বর ধার্মিক বলে গ্রহণ করলেন আর সে বাড়ী ফিরে গেল। তাই যারা নিজেদেরকে বড় মনে করে তাদেরকে ছোট করা হবে আর যারা নিজেদেরকে ছোট মনে করে তাদেরকে বড় করা হবে।’

যীশু ও ছোট ছেলেমেয়েরা

লোকেরা তাদের ছোট ছেলেমেয়েদেরকে যীশুর কাছে নিয়ে এসে বলল যেন তিনি তাদের জন্য প্রার্থনা করেন। এতে যীশুর শিষ্যেরা ছোট ছেলেমেয়েদের তাঁর কাছে আসতে বারণ করলেন। কিন্তু যীশু বললেন, ওদেরকে আমার কাছে আসতে বারণ করো না। ঈশ্বরের রাজ্যে এই শিশুদের মত লোকদেরই জন। যারা ঈশ্বরের রাজ্যে প্রবেশ করতে চায় তাদের সবাইকে এই শিশুদের মত হতে হবে।

লূক ১০; ১৮:৯-১৭

মন্তব্য লিখুন

মন্তব্য লিখতে এখানে ক্লিক করুন