জিজ্ঞাসা

প্রভুর প্রার্থনা কি? আমাদের কি প্রভুর প্রার্থনা করা উচিৎ?

প্রভুর প্রার্থনা কি? আমাদের কি প্রভুর প্রার্থনা করা উচিৎ?

যীশু খ্রীষ্ট তাঁর শিষ্যদের যে প্রার্থনা শিখিয়েছিলেন, তাকে আমরা প্রভুর প্রার্থনা বলি (মথি ৬:৯-১৩)।
এইজন্য তোমরা এইভাবে প্রার্থনা কোরো: হে আমাদের স্বর্গস্থ পিতা, তোমার নাম পবিত্র বলে মান্য হোক। তোমার রাজ্য আসুক। তোমার ইচ্ছা যেমন স্বর্গে তেমনি পৃথিবীতেও পূর্ণ হোক। যে খাবার আমাদের দরকার তা আজ আমাদের দাও। যারা আমাদের উপর অন্যায় করে, আমরা যেমন তাদের ক্ষমা করেছি তেমনি তুমিও আমাদের সমস্ত অন্যায় ক্ষমা কর। আমাদের তুমি পরীক্ষায় পড়তে দিয়ো না, বরং শয়তানের হাত থেকে রক্ষা কর। -মথি ৬:৯-১৩।
অনেকেই মনে করেন প্রভুর প্রার্থনা আমাদের নিয়মিত মুখস্ত বলা উচিৎ। অনেকেই আবার মনে করেন এটা একটা মন্ত্রের মতো কিছু, যা বললে ঈশ্বর সন্তুষ্ট হন।
কিন্তু বাইবেল বলে, ঈশ্বর মুখন্ত প্রার্থনার চাইতে আমাদের হৃদয়কেই বেশি প্রাধান্য দেন।
কিন্তু তুমি যখন প্রার্থনা কর তখন ভিতরের ঘরে গিয়ে দরজা বন্ধ কোরো এবং তোমার পিতা, যাঁকে দেখা না গেলেও উপস্থিত আছেন, তাঁর কাছে প্রার্থনা কোরো। তোমার পিতা, যিনি গোপন সব কিছু দেখেন, তিনিই তোমাকে পুরস্কার দেবেন। “যখন তোমরা প্রার্থনা কর তখন অযিহূদীদের মত অর্থহীন কথা বার বার বোলো না। অযিহূদীরা মনে করে, বেশী কথা বললেই ঈশ্বর তাদের প্রার্থনা শুনবেন। (মথি ৬:৬-৭)।
বাইবেল আরো বলে, “তোমাদের সমস্ত চাওয়ার বিষয় ধন্যবাদের সংগে প্রার্থনার দ্বারা ঈশ্বরকে জানাও” (ফিলিপীয় ৪:৬)।
অর্থাৎ শুধু একটি মুখস্ত প্রার্থনা কোন সমাধান নয়। এটি প্রার্থনা করার একটি উদাহরণ মাত্র। আমাদের প্রার্থনার বিষয়বস্তুগুলি কি হবে তা এখানে বলা হয়েছে। যেমনঃ

হে আমাদের স্বর্গস্থ পিতাঃ আমরা কার কাছে প্রার্থনা করব তা এখানে বলা হচ্ছে।
তোমার নাম পবিত্র বলে মান্য হোকঃ এখানে তাঁর আরাধনা ও প্রশংসা করার কথা বলা হচ্ছে।
তোমার রাজ্য আসুক। তোমার ইচ্ছা যেমন স্বর্গে তেমনি পৃথিবীতেও পূর্ণ হোকঃ এটি আমাদের স্মরণ করিয়ে দেয় যে আমাদেরকে ঈশ্বরের ইচ্ছায় চলতে হবে, তাঁর পরিকল্পনা অনুসারে আমাদের কাজ করতে হবে। আমাদের নিজেদের ইচ্ছা বা পরিকল্পনা অনুসারে নয়।
যে খাবার আমাদের দরকার তা আজ আমাদের দাওঃ অর্থাৎ আমাদের নিয়মিত প্রয়োজন ঈশ্বরকে বলতে হবে। তিনিই আমাদের প্রয়োজন মেটাবেন।
যারা আমাদের উপর অন্যায় করে, আমরা যেমন তাদের ক্ষমা করেছি তেমনি তুমিও আমাদের সমস্ত অন্যায় ক্ষমা করঃ এতে বলা হয়েছে আমরা যেন ঈশ্বরের কাছে আমাদের পাপ স্বীকার করি এবং পাপ থেকে দূরে থাকি, এছাড়াও ঈশ্বর যেমন আমাদের ক্ষমা করেন তেমনি আমরাও অন্যদের ক্ষমা করি।
আমাদের তুমি পরীক্ষায় পড়তে দিয়ো না, বরং শয়তানের হাত থেকে রক্ষা করঃ প্রভুর প্রার্থনার শেষাংশ, এখানে বলা হচ্ছে, পাপের উপরে জয় লাভ করার জন্য আমরা যেন ঈশ্বরের সাহায্য প্রার্থনা করি এবং আমাদের সুরক্ষিত রাখার জন্য ঈশ্বরের কাছে অনুরোধ করি।

মন্তব্য লিখুন

মন্তব্য লিখতে এখানে ক্লিক করুন

ক্রাইষ্টবিডি রেডিও